IBA MBA PREPARATION

 IBA MBA PREPARATION GUIDELINE

..............................................
Mushfiqur Rahman Ashique
IBA (MBA 59th Batch)
..............................................

<< Part 1: ENGLISH >>


এই পুরা লেখাটাই আমার ব্যক্তিগত প্রিপারেশনের ভিত্তিতে লেখা। অনেকে হয়তো এর চেয়ে কম বই পড়ে, কম প্রাকটিস করে কিংবা বেশি বই পড়ে, বেশি প্রাকটিস করে অথবা অন্য স্ট্র্যাটেজিতে প্রিপারেশন নিয়ে চান্স পেয়ে থাকতে পারেন। আমি আমার মত করে লিখলাম।

আমার কালেকশনের যাবতীয় বইপত্রের ডাউনলোড লিংকঃ

https://drive.google.com/open…

IBA MBA ADMISSION TEST এর ENGLISH section এ মূলত বেশ কিছু টাইপের প্রশ্ন থাকে- 

1) Sentence Correction:

এই টাইপের প্রশ্নে একটা Sentence দেয়া থাকে, যেটার কিছু অংশ অথবা পুরোটাই Underline করা থাকে। আপনাকে পুরো Sentence টা পড়ে এরপর বুঝতে হবে যে Underlined অংশটুকু ঠিক আছে, নাকি ভুল আছে।

যদি মনে হয় Underlined অংশটুকু ঠিক, তাহলে অপশন A সিলেক্ট করবেন। যদি মনে হয় যে ভুল, তাহলে বাকি ৪ টা অপশন পড়ে আপনাকে বুঝতে হবে যে কোনটা ঠিক। সেটাই আনসার!

প্রথমত, Sentence Correction এর জন্য আপনাকে Grammar এর যাবতীয় Rules জানতে হবে। কখন কোথায় Singular, Plural হয়, কোন Tense বসে, Parallel-is ইত্যাদি এবং সেটাও যথেষ্ট না!

অনেক ক্ষেত্রে এমন অপশন থাকে, যেটা Grammatically Correct, কিন্তু অনেক বড় বাক্য, অযথা কিছু শব্দের ব্যবহার আছে। এটাকে বলে Redundancy। দুটো বাক্য Grammatically Correct হলে, যেটাতে Redundancy বেশি, সেটা ভুল। পুরো ব্যাপারটা প্রাকটিসের। প্রাকটিস করতে করতে বিষয়টা আয়ত্বে আসবে!

যা যা পড়বেনঃ

1. CLIFF'S TOEFL

এই বই এর 39-151 Page এ গ্রামারের যত রুলস আছে সব পড়বেন এবং সাথে Exercise, Quiz, Test সব সলভ করবেন। আনসার বইতেই দেয়া আছে!

2. GMAT CLUB GRAMMAR BOOK (PDF only)

এখানেও Grammar এর Rules আর Exercise দেয়া আছে। পড়বেন, সাথে সলভ করবেন

3. A Hundred 700+ SC Questions (PDF only)

এখানে ১০০ টা ৭০০+ লেভেলের Sentence Correction Questions দেয়া আছে , সলভ করবেন।

4. OFFICIAL GMAT REVIEW (Any Edition)

এখানে ১০০ এর বেশি Sentence Correction এবং তার ব্যাখ্যাসহ আনসার দেয়া আছে, সলভ করবেন।

5. Previous Years' IBA Questions solve.

এছাড়া অনলাইনে Majortests থেকে প্রাকটিস করতে পারেনঃ

এখানে ৮ টা টেস্ট আছে, সলভ করলে কাজে দিবে। GMAT Club এর Forum থেকেও প্রাকটিস করতে পারেন।

2) Error Finding:

এখানে একটা বাক্যের ৫ টা শব্দ/অংশের নিচে Underline করা থাকবে এবং A, B, C, D, E অপশন লেখা থাকবে। আপনাকে Identify করতে হবে কোন Underline করা অংশে ভুল আছে। ধরা যাক, বাক্যের একটা অংশে had gone হবে, কিন্তু প্রশ্নে went লেখা এবং তার নিচে underline করা। তার মানে ঐ অংশে ভুল আছে, ঐ অংশের corresponding অপশনই হবে আনসার।

যা যা পড়বেনঃ

আগের সবই। সাথে Barron's SAT থেকে Error Finding Practice করতে পারেন। এছাড়া অনলাইনে majortests থেকেও প্রাকটিস করতে পারেন।

3) Sentence completion/ Fill in the gaps/ Choose where the correct form of the word is used/ Vocabulary:

এগুলা সোজা বাংলায় Vocabulary based questions. এবং মানুষ সবচেয়ে বেশি প্যারা খায় এই Vocabulary নিয়েই।

ভাই Vocabulary নিয়ে কি করবো? ৩০০০ শব্দ কিভাবে মুখস্ত করবো? কোন বই পড়বো? ২০০০ টা শব্দ পড়লে কি কমন পাবো?

সত্যি কথা হলো, পৃথিবীতে শব্দের অভাব নাই। ২০০০, ৩০০০, ৫০০০ যত শব্দই পড়েন, যত বই পড়েন, কেউ আপনাকে ১০০% কমনের গ্যারান্টি দিতে পারবে না। এবং কমন পড়লেও সেটার অর্থ বা প্রয়োগ যে আপনি জানবেন, এমনও না। তাহলে কি করা যায় ??

READING HABIT বাড়ান!!!

ইংরেজি গল্পের বই পড়েন, ম্যাগাজিন পড়েন। Everything will help you to build your vocabulary.

Harry Potter, Sherlock Holmes এই বইগুলা নীলক্ষেত থেকে কিনে এনে পড়া শুরু করেন। যেসব শব্দ বুঝবেন না, সার্চ দিয়ে অর্থ বুঝে নেন। Daily Star পড়েন, Reader's Digest পড়েন। ANYTHING you like. এগুলার কোন নির্দিষ্ট লিস্ট নাই। কোন বই, কোন পত্রিকা, কোন ম্যাগাজিন পড়বেন, কোন মুভি দেখবেন, সেটা একান্তই আপনার ইচ্ছা।

ক্রিকেট খেলা দেখতে দেখতে ইংরেজি ধারাভাষ্য শুনেন। হুট করে ধারাভাষ্যকার বললেনঃ That's a scintillating shot by Tamim Iqbal। আপনি বুঝে গেলেন, Scintillating মানে Brilliant বা Skillful বা Positive একটা adjective এটা। এভাবে সবকিছুই কাজে দিবে। গৎবাঁধা কতগুলো শব্দ পাগলের মত মুখস্ত করাটা খুব বাজে স্ট্র্যাটেজি।

তবুও যদি মুখস্ত করে পড়তে চান, গ্রুপ ওয়ার্ড পড়েন। A B C D এভাবে Alphabetically পড়ার চেয়ে একটা শব্দের ১০-১২ টা Synonym পড়া ভালো। যেমনঃ

Insult মানে অপমান করা। এর বাকি Synonym হলোঃ

offend, affront, abuse, slight, disparage, discredit, libel, slander, malign, defame, denigrate, impugn, slur, revile, calumniate.

এভাবে পড়ার জন্য খুব ভালো একটা বই Vocabuilder. নীলক্ষেতে পাবেন। সাথে এই ভিডিওগুলো কাজে দিবেঃ

https://www.youtube.com/playlist…

প্রায় ২০ টা ভিডিও আছে এখানে। ৩-৪ মাস ধরে প্রত্যেকদিন খালি একটা বা দুইটা করে ভিডিও দেখবেন আর শুনবেন। বারবার দেখবেন, শুনবেন। দেখতে দেখতেই হাজারের বেশি ওয়ার্ড এর অর্থ মাথায় গেথে যাবে, ট্রাস্ট মি!

এছাড়া সবার উপরে দেয়া লিংকে Word Smart, 333 High Frequency Word সহ বেশ কিছু ভোকাবের বই দেয়া আছে। যে কোনটা পড়তে পারেন।

Majortests এর 1500 Word List ও দেয়া আছে, প্রতিদিন সেটাও পড়তে পারেন।

যে যেভাবে পড়ে মনে রাখতে পারেন, সেটা নিজস্ব ব্যাপার। তবে Reading Habit, Listening Habit এগুলার উপরে কিছু নাই।

আমি মুখস্ত করে Vocabulary পড়তে পারি নি। কিন্তু ছোটবেলা থেকে Reading Habit ছিল দেখে অনেক word এর মিনিং বুঝতাম বা guess করতে পারতাম। সেটাই কাজে দিয়েছে। আর 58th and 59th Intake এ খুব কঠিন এবং খুব বেশি Vocab based প্রশ্ন আসে নি। তাই এটা নিয়ে এত প্যানিকড হওয়ার কিছু নেই।

4) COMPREHENSION:

এটা নিয়ে বেশি কিছু বলার নেই। মোটামুটি সাইজের একটা Comprehension/Passage থাকবে। সেটার উপর 4/5 টা প্রশ্ন থাকবে। Reading Habit ভালো থাকলে এই অংশে তাড়াতাড়ি আনসার করতে পারবেন।

সবার আগে একটা Admission Guide থেকে বিগত ১০-১৫ বছরের প্রশ্ন সল্ভ করলেই আইডিয়া পেয়ে যাবেন, এরপর বিভিন্ন বই পড়ে আর প্রাকটিস করে প্রিপারেশন নিলেই হবে।


<< Part 2: MATHEMATICS >>


ম্যাথ নিয়ে অনেকের ভেতরেই একটা ভয় কাজ করে। কিন্তু আইবিএ তে অনেক জটিল, কঠিন ম্যাথ দেয়া হয় না। যে ম্যাথ দেয়া হয়, সেগুলার ব্যাসিক ফর্ম আপনি স্কুল লাইফেই করে আসছেন। ক্লাস ৭,৮, ৯, ১০ এর শতকরা, সুদকষা, লাভক্ষতি, কাজ, অনুপাত - এইসব টপিকের ম্যাথই আসে, একটু পেচিয়ে আসে।

আইবিএ এর ম্যাথের প্রধান সমস্যা কিন্তু এটা না যে কঠিন ম্যাথ আসে। ম্যাথের প্রধান সমস্যা হলো 'সময়'। আপনাকে ২ ঘন্টা সময় দিলে আপনি প্রিপারেশন ছাড়াই আইবিএ এর ৩০ টা ম্যাথের বেশিরভাগই পারবেন। কিন্তু আপনার জন্য সময় থাকবে আনুমানিক ৩৫-৪০ মিনিট।

ম্যাথ প্রিপারেশনের প্রথম কাজঃ 

১) IBA এর MBA এবং BBA এর বিগত বছরগুলার প্রশ্ন সলভ করা:

নীলক্ষেত থেকে একটা গাইড কিনে ১০ বছর, ১৫ বছর - যত বছরের প্রশ্ন পাবেন বসে সলভ করা শুরু করে দেন। প্রত্যেক সেটে ৩০ টার মধ্যে ৫ টা ম্যাথও যদি পারেন, সমস্যা নাই। সলভ করতে থাকেন। সলভ করার উদ্দেশ্য ম্যাথ পারা না, বরং ম্যাথের প্যাটার্ন বুঝা।

এবারে আসি ম্যাথের টপিকেঃ

(i) ARITHMETIC:
- Interest**
- Work***
- Percentage***
- Profit loss***
- Mixture***
- Ratio-Proportion***
- Average**
- Pipe & Cistern**
- Boat & Stream**
- Time-Distance-Speed***
- Train**
- Ages***
- L.C.M & H.C.F**
- Fraction**
- Square root*
- Probability
- Number Divisibility**

(ii) ALGEBRA:
- Simple Algebraic Equation
- Algebraic Fraction
- Inequality***
- Series/Progression**
- Permutation & Combination*

(iii) GEOMETRY:
- Angles*
- Triangles**
- Quadrilateral***
- Polygon**
- Circle***
- Solid Geometry**

(iv) DATA SUFFICIENCY.

এই টপিকগুলার ম্যাথ আমরা স্কুল লাইফে করে আসছি। যদি একদমই ভুলে গিয়ে থাকেন, ক্লাস ৭ ৮ ৯ ১০ এর ম্যাথ বই কালেক্ট করে একবার একটু চোখ বুলান। ব্যাসিকটা স্ট্রং হবে।

এই গুগল ড্রাইভের লিংকে আমার সংগ্রহের কিছু বই আছে, যেগুলা কাজে দিতে পারেঃ

https://drive.google.com/open…


এর মধ্যে GMAT Club Math Math Book টা বেশ কাজের।

যে যে বই কিনতে পারেনঃ

1. Mentors IBA MBA Guide
2. Mentors Math Question Bank
3. Saifur's Math
4. Nova GRE Math Bible
5. Official GMAT Guide

ম্যাথের জন্য প্রাকটিসের উপরে কিছু নাই। প্রাকটিস প্রাকটিস প্রাকটিস। একই ম্যাথ ৩ বার করলে দেখবেন ঐ নিয়মের সব ম্যাথ আপনি পারবেন। তাই প্রচুর প্রাকটিসের বিকল্প নাই।

যেমনঃ Percentage, Profit Loss এর ম্যাথ করতে করতে বুঝে যাবেন যে X না ধরে 100 ধরে নিয়ে করলে ক্যালকুলেশনে সুবিধা হয়। Geometry এর বেলায় বুঝবেন Pythagorean Triplet জানা থাকলে অনেক সহজে সব সল্ভ করা যায় ইত্যাদি।

কিভাবে কি করবেন?

১) প্রশ্ন সলভ করা হলে প্যাটার্ন বুঝে যাবেন। এরপর MBA Guide এ ম্যাথের যে টপিকগুলা বললাম, সেগুলার উপর চ্যাপ্টারওয়াইজ আলোচনা করা আছে। পড়বেন আর Exercise সলভ করবেন।

২) সব টপিকের উপর বেশ ভালো ধারণা হয়ে গেলে Math Q Bank নিয়ে বসবেন। প্রত্যেকটা টপিকের উপর শত শত ম্যাথ আছে, সলভ করবেন। Math Q Bank যদি বুঝে বুঝে একাধিকবার শেষ করতে পারেন, আপনার আর কিছু লাগবে না ম্যাথের জন্য।

৩) Nova GRE Math Bible টা Geometry এর জন্য দেখতে পারেন। এটা অপশনাল। না দেখলেও চলে, দেখলে ভালো।

৪) Official GMAT থেকে DATA SUFFICIENCY সলভ করবেন। এর আগে DATA SUFFICIENCY এর ব্যাসিকের জন্য 10 Minute School এর এই ভিডিওগুলা দেখতে পারেন, কাজে দিবে।

৫) Saifur's Math থেকেও প্রাকটিস করতে পারেন। জরুরি না। আসলে যত সোর্স থেকে পারেন, প্রাকটিস করলে আপনার লাভই হবে, ক্ষতি হবে না। বুঝে বুঝে করবেন।

অনলাইন রিসোর্সঃ

GMAT Club Forum:

এছাড়া যে কোন টপিকের নাম লিখে Google বা YouTube এ সার্চ দিলে অনেক রিসোর্স পাবেন, যেগুলা থেকে অনেক ট্রিকস শিখতে পারবেন। GMAT এর প্যাটার্নের সাথে IBA এর ম্যাথের প্যাটার্ন বেশ মিলে।

সবশেষে প্লিজ পারলে কোথাও মক টেস্ট/মডেল টেস্ট দিবেন। অথবা সময় ধরে বাসায় পরীক্ষা দিবেন। ম্যাথ পারাটাই সব না, বরং সময়ের মধ্যে পারাটা সবচেয়ে বড় ব্যাপার। TIME MANAGEMENT অনেক বড় ইস্যু। কিছু কিছু ম্যাথ SKIP করতে হয়, যেগুলাতে সময় বেশি লাগে। এই বিষয়গুলো পরীক্ষা না দিলে বুঝা যায় না।

আমি নিজে Math Q Bank পুরোটা শেষ করতে পারি নি। বিগত বছরের প্রশ্ন আর মক টেস্ট দিয়েই আল্লাহর রহমতে হয়ে গেছে।


<< Part 3: ANALYTICAL >>


অ্যানালিটিকাল পার্ট হলো আইবিএ তে সহজে মার্কস তোলার পার্ট। এখানে থাকে 15 মার্কস। কিন্তু সমস্যা হলো, ম্যাথ আর ইংরেজি নিয়ে আমরা টুকটাক আগে থেকে জানলেও, এই অ্যানালিটিকাল বিষয়টা আমাদের কাছে নতুন।

অ্যানালিটিকালের দুটো পার্টঃ

1) Puzzle & 2) Critical Reasoning

খুব সোজা বাংলায় Puzzle হলো ধাঁধার মত। ছোটবেলায় আমরা বিভিন্ন ম্যাগাজিনে যে ধাধা সমাধান করতাম, অনেকটা ওরকম। একটা Routine, Schedule, Arrangement টাইপ ঘটনা থাকবে। সাথে কিছু শর্ত দেয়া থাকবে। পুরো ঘটনা আর শর্ত পড়ে আপনাকে 4/5 টা প্রশ্নের উত্তর দিতে হবে

Puzzle এর প্রশ্নগুলো মূলত এরকম হয় যে ধরেন, 5 জন মানুষ আছে তাদের নাম A, B, C, D, E. তারা একটা অফিসে সপ্তাহে 1 দিন করে কাজ করে। একটা নির্দিষ্ট দিনে একজনই কাজ করে।

A যেদিন কাজ করে, B তার আগের দিন কাজ করতে পারবে না। E যদি রবিবার কাজ করে, তাহলে C কে অবশ্যই শনিবার কাজ করতে হবে। D শুধুমাত্র মঙ্গলবার ছাড়া অন্য কোনদিন কাজ করে না। B সোমবার বাদে অন্য যে কোনদিন কাজ করতে পারে।

এখন এই শর্তের উপর ভিত্তি করে 4/5 টা প্রশ্ন থাকবে, যেমনঃ

১) A যদি বৃহস্পতিবার কাজ করে, E যদি রবিবার কাজ করে তাহলে নিচের কোন দিনে B কাজ করতে পারে?

A) শনিবার B) সোমবার C) মঙ্গলবার D) শুক্রবার E) বুধবার

এখন আপনি শর্তগুলা দেখে অপশন Eliminate করবেন বা বাদ দিবেন।

প্রথম অপশনঃ শনিবার (বাদ)।

কেননা, E রবিবার কাজ করলে C শনিবার করবে, তাই B শনিবার করতে পারবে না।

দ্বিতীয় অপশনঃ সোমবার (বাদ)।

কেননা, বলাই আছে যে B সোমবারে কাজ করতে পারবে না।

তৃতীয় অপশনঃ মঙ্গলবার (বাদ)।

কেননা, D মঙ্গলবারেই কাজ করে, তাই B ঐদিন করতে পারবে না।

চতুর্থ অপশনঃ শুক্রবার (সঠিক আনসার)।

পঞ্চম অপশনঃ বুধবার (বাদ)।

কেননা, A বৃহস্পতিবার করে, শর্ত অনুযায়ী B তার আগের দিন অর্থাৎ বুধবার কাজ করতে পারবে না।

প্রয়োজনীয় বইঃ

1) GRE BIG BOOK (এই বইয়ের সব পাজল বুঝে বুঝে সল্ভ করতে পারলে আর কিছু লাগবে না)।

2) Achielice Puzzle Book/ Saifur's Analytical (যাদের বাংলায় ভেঙ্গে ভেঙ্গে সমাধান বুঝার প্রয়োজন, তারা এই বই দুইটার একটা কিনলেই হবে। এখানে GRE BIG BOOL এর পাজলগুলারই সলিউশন ডিটেইলস এ করে দেয়া আছে)।

3) 200 Puzzles and their solutions (PDF)


প্রথমে সময় নিয়ে বুঝে বুঝে সলভ করবেন। একবার পাজলের কাহিনী ধরে ফেলতে পারলে সময় কম লাগবে অনেক। প্রাকটিস করতেই থাকবেন। যত বেশি প্রাকটিস করবেন, তত সময় কম লাগবে।

টিপসঃ

১) প্রশ্নে যাওয়ার আগেই শর্তগুলো ভালোমত পড়ে একটা স্ট্রাকচার/টেবিল এর মত দাড় করিয়ে ফেলবেন। শর্ত ভালোমত না পড়ে প্রশ্নে গেলে আবার শর্তে ফেরত আসা লাগবে, যেটায় সময় অনেক বেশি যায়।

২) 'Can be true' আর 'must be true' দুইটা কথা প্রশ্নে খুব খেয়াল করে পড়বেন।

৩) প্রতিটা Puzzle এ 7-8 মিনিটের বেশি সময় না নেয়ার চেষ্টা করবেন 3 টা Puzzle যেন 25 মিনিটে হয়ে যায়।

Puzzle পারলে 15 তে at least 12 নিশ্চিত বলা যায়। In fact, গত কয়েকটা intake এই 12-15 marks শুধু Puzzle এ ছিল, Critical Reasoning হয় দেয়ই নাই, দিলেও 2-3 টা সর্বোচ্চ।

আমি নিজেও ব্যক্তিগতভাবে Critical Reasoning খুব একটা প্রাকটিস করি নি। 59th ইনটেকে Analytical এ 20 মিনিটের মধ্যে শুধু 12 টা Puzzle আনসার করে পার পেয়ে গেছি, Critical Reasoning এর দিকে তাকাইও নাই।

তবুও Critical Reasoning প্রাকটিস করতে চাইলে Official GMAT বই থেকে করবেন। ৫-৬ লাইনের একটা প্রশ্ন থাকবে। প্রশ্ন অনুযায়ী নিচের কোনটা সঠিক, ঐ অপশন বেছে নিতে হবে। অপশনগুলাও মন দিয়ে পড়তে হবে। GMAT এর Critical Reasoning গুলা সল্ভ করলে এবং সলিউশনের লজিক পড়লে বুঝে যাবেন কাহিনী।

Feel free to SHARE this and MENTION your friend who will participate in the IBA MBA ADMISSION TEST sooner or later.

সবার জন্য শুভ কামনা।

10 comments:

Theme images by Jason Morrow. Powered by Blogger.